সবেমাত্র । এই তো কিছুক্ষণ আগে । হয়ত ১০-১৫ মিনিট। যখন বাতাস ছিল নির্মল। রৌদ্র ছিল গোধূলি ময়। আকাশ ছিল প্রাণবন্ত নীল মৃদুল হাওয়ায় নড়ছিল বাতাবিলেবুর পাতা। আর আমার প্রিয় মাতৃভাষা-২১ শে ফেব্রুয়ারি ছিল প্রতিটি হৃদয়ের মঞ্চে। প্রতিটি ধুলিকনায়। ট্রাফিকের সিগন্যালে। মায়েদের শাড়ি আর তরুণদের লাল পাঞ্জাবিতে। এখনো আছো তুমি পরনের কাপর হয়ে মুড়িয়ে। আমার সাড়া জীবনের প্রহরী হয়ে ।
এইতো কিছু মুহূর্তের আগের ঘটনা । যখন রিকশাওয়ালার টুংটাং শব্দ শুনলাম । বাসের হর্ন যখন প্রচন্ড বেগে আওয়াজ তুলল । নিচ তলার শফিক যখন বলল এই বাবলু দাড়া আমিও যাব । আজানের আওয়াজ যখন মুসলিমকে সজাগ করল। তখনো ছিলে তুমি ২১ শে ফেব্রুয়ারি । যে আমার নিত্য দিনের কথা বলার প্রহরী । যে কেবলই আমাকে মর্মাহিত করে । কাঁদিয়ে যায় নিরালায়।
হবে মনে হয় ঘন্টা খানিক আগে । যখন ছোট শিশু আফরোজের গালে ছিল ফেব্রুয়ারি লেখা । বৃদ্ধ দাদুর মাথায় ফেব্রুয়ারি প্রতীকী ব্যাজ । তরুণ ছেলেদের সাদা গেন্জিতে অ আ ক খ লেখা । রিকশা সাইকেলে বাংলার পতাকা ।২১ শে ফেব্রুয়ারী ! তুমি তখনো ছিলে । ছিলে মাইকে বঙ্গবন্দুর সংগ্রামী ভাষণে ।
২১ শে ফেব্রুয়ারী । তুমি তখনো ছিলে। যখন শহীদ মিনারের ফুলগুলো শুকিয়ে নিস্তেজ ছিল। লাল নীল সবুজে অ আ ক খ আঁকা ছিল। ফুলের মালা গুলো যখন পথের পাড়ে পড়েছিল । রঙিন সাঁজে ফুলের খোপা হয়ে বোনদের চুলের বীণীতে আকড়ে ছিলে । তুমি ছিলে । যখন বেলুন হয়ে কারো বাসার ছাদে উড়ছিলে । কবুতর হয়ে ডাকছিলে । চিত্র শিল্পীর রংতুলিতে আঁকছিলে ।
২১ শে ফেব্রুয়ারী । তুমিতো ছিলে ।আজ সাড়া দিন । পুলিশের পাহারায় । গোয়েন্দার নজরদারিতে। প্রতিটি মানুষের বিনম্র শ্রদ্ধাতে। রাষ্ট্রপতি আর প্রধানমন্ত্রীর ফুলেল শুভেচ্ছাতে। তুমিতো ছিলে । বাদাম বিক্রেতার দাঁড়িপাল্লাতে। সরকার বিরোধী দল নেতাদের শুভেচ্ছাতে। মাঠকর্মী আর চেয়ারম্যান মেম্বারদের বক্তৃতায় ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
২১ শে ফেব্রুয়ারী নিয়ে লেখা কবিতা।
৩০ মে - ২০১৮
গল্প/কবিতা:
৪৬ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।